Breaking News

বিএনপির শূন্য আসনে ভোট জানুয়ারিতে

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া জাতীয় সংসদের আসনগুলোতে আগামী বছরের জানুয়ারিতে উপনির্বাচন অনুষ্ঠানের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী বৃহস্পতিবার এ নির্বাচনের তারিখ নির্ধারণে বৈঠকে বসবে সাংবিধানিক এই সংস্থাটি। এক্ষেত্রে বৈঠকে সিদ্ধান্ত হলে নির্বাচন অনুষ্ঠানের জন্য ৪০-৪৫ দিন হাতে রেখে ওই দিনেই নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। আবার ফাইল উপস্থাপনের মাধ্যমেও এ তফসিল ঘোষণা করতে পারে ইসি।

ইসির কর্মকর্তারা বলছেন, প্রথমে ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচন হবে। এরপরে কোন কোন দল এসব আসন পায়, তার ওপর ভিত্তি করে সংরক্ষিত নারী আসনটি বণ্টন হবে। তাই জানুয়ারির শেষ সপ্তাহেই পাঁচ আসনে উপনির্বাচন হতে পারে। বৃহস্পতিবার ইসির অনানুষ্ঠানিক বৈঠক শেষে এ নির্বাচনের তফসিল ঘোষণার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে নির্বাচন অনুষ্ঠানের জন্য ৩৮-৪০ দিন সময় হাতে রাখলে ২৩ জানুয়ারির পরে নির্বাচনের তারিখ নির্ধারণ করতে পারে। এদিকে গতকাল নির্বাচন কমিশন আসন শূন্য ঘোষণার গেজেট হাতে পেয়েছে। এখন প্রস্তুতি চলছে নির্বাচন অনুষ্ঠানের। এই শূন্য ছয় আসনের নির্বাচনের তফসিল খুব তাড়াতাড়িই হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তিনি এ নিয়ে কথা বলেন। এই নির্বাচন কমিশনার বলেন, বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগ করায় আসন শূন্য ঘোষণার গেজেট নির্বাচন কমিশন সচিবালয় পেয়েছে। তফসিল আমরা খুব তাড়াতাড়িই দেব ইনশা আল্লাহ। যেহেতু ৯০ দিনের মধ্যেই নির্বাচন করতে হবে। প্রধান নির্বাচন কমিশনার এবং আরেকজন নির্বাচন কমিশনার ঢাকার বাইরে আছেন। পরশুদিন হয়তো তারা আসবেন। এরপর বৃহস্পতিবার অনানুষ্ঠানিক বৈঠকে হয়তো আমরা বসব। মিনিমাম সময় যেটা দিতে হয় সেটি দিয়ে আমরা (তফসিল) দিয়ে দিব। আমরা ৯০ দিন অপেক্ষা করব না। যেহেতু পরবর্তী সাধারণ নির্বাচন এক বছরের একটু বেশি সময় আছে। ওই হিসাবে ৯০ দিনের আগেই দিয়ে দেব।

তিনি বলেন, সব নির্বাচনই ৯০ দিনের মধ্যে করতে হয়। কিন্তু মিনিমাম একটা সময় দিতে হয়। কারণ, নমিনেশন জমা দেওয়ার সময় আছে, বাছাইয়ের সময় থাকে, প্রত্যাহারের সময় থাকে, প্রচারণার সময় থাকে। এ জন্য ৪০ থেকে ৪৫ দিন সময় দিতে হয়। এই সময়টা দিয়ে তারিখ ঘোষণা করা হবে। তিনি বলেন, বৃহস্পতিবারের বৈঠকে সিদ্ধান্ত হতে পারে বা নথির মাধ্যমে ফাইল পুটআপ করে হতে পারে। তাহলে আর পরবর্তী মিটিংয়ের প্রয়োজন হবে না। জাতীয় নির্বাচনের আগেই ছয়জন সংসদ সদস্যের পদত্যাগ বাড়তি চাপ সৃষ্টি করছে কি-না? জানতে চাইলে তিনি বলেন, না, আমরা কোনো প্রেশার অনুভব করছি না। আমাদের হলো রেফারির কাজ। আমরা মাঠ প্রস্তুত রাখব, গ্যালারি প্রস্তুত রাখব। সবকিছু প্রস্তুত রাখব প্লেয়াররা খেলতে আসবেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাঠে আসার আগ পর্যন্ত দায়িত্ব কিন্তু যারা এটির আয়োজন করে তাদের। সরকার এবং রাজনীতিবিদদের। এই ক্ষেত্রে নির্বাচন কমিশনের কোনো ভূমিকা নেই। খেলোয়াড়রা আসুক বা না আসুক আপনারা শুধু মাঠ প্রস্তুত রাখবেন? জানতে চাইলে তিনি বলেন, খেলোয়াড়রা তো অবশ্যই আসবেন। সব খেলোয়াড়রা নাও আসতে পারেন। যাদের প্রস্তুতি থাকবে না তারা তো নাও আসতে পারেন। ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দল আছে। সবগুলো দলই যে নির্বাচন করবে সেটি তো আর বলা যায় না।

সবাই নির্বাচনে না এলে মনে অসন্তুষ্টি থাকবে কি-না? জানতে চাইলে তিনি বলেন, আমরা দেখব যে অধিকাংশ রাজনৈতিক দল বা সক্রিয় রাজনৈতিক দল যারা আছে, তারা এলেই বলব যে, একটি সুন্দর নির্বাচন হয়েছে।

বিএনপির সাত এমপির মধ্যে ছয়জনের পদত্যাগ গৃহীত হওয়ায় গত রবিবার ছয়জনের আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়। রবিবার সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগপত্র জমা দেওয়ার পর রাতেই এ গেজেট প্রকাশ হয়। ছয়জনের নাম (জাহিদুর রহমান, মো. মোশারফ হোসেন, জি এম সিরাজ, মো. আমিনুল ইসলাম, আবদুস সাত্তার ভূঞা ও রুমিন ফারহানা) উল্লেখ করে আলাদা আলাদা গেজেটে বলা হয়েছে, ১১ ডিসেম্বর পূর্বাহ্নে পদত্যাগ করায় একাদশ সংসদের আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে। শূন্য ঘোষিত আসনগুলো হচ্ছে- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২ ও এবং সংরক্ষিত নারী আসনের (মহিলা আসন-৫০)। মেয়াদপূর্তির এক বছর আগেই তারা সংসদ ছাড়লেন। ৯০ দিনের মধ্যে ওই আসনগুলোতে উপনির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বিএনপির এমপি মো. হারুনুর রশীদের স্ক্যান করা সই ও ই-মেইলে পাঠানো পদত্যাগপত্র ‘স্বাক্ষরযুক্ত’ বিবেচিত না হওয়ায় তাকে আবার জমা দিতে হবে। তিনি এক সপ্তাহ পর অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে স্ব-স্বাক্ষরে পদত্যাগপত্র জমা দেবেন বলে বিএনপির পদত্যাগীরা জানিয়েছেন।

About Faridul Alam Farid

Check Also

ঢাকায় সমাবেশের অনুমতি পেল বিএনপি

আগামী ১২ই জুলাই রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের মৌখিক অনুমতি পেয়েছে বিএনপি। সোমবার দুপুরে …

নকল করে তৈরি হচ্ছিল ভিম ও হারপিক, একজনের কারাদণ্ড

চট্টগ্রামে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল হারপিক ও ভিম লিকুইড জব্দ হয়েছে। আজ রোববার নগরের …

এ বছর জনপ্রতি ফিতরা সর্বোচ্চ ২৬৪০ টাকা, সর্বনিম্ন ১১৫

আবুল হোসেন মজুমদার : রোববার বেলা ১১টার দিকে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *